Monday, May 20, 2024
Homeজীবনযাপনদাঁত মাড়ি সুস্থ বা শক্তিশালী কী করতে হবে

দাঁত মাড়ি সুস্থ বা শক্তিশালী কী করতে হবে

দাঁত মাড়ি সুস্থ বা শক্তিশালী করতে আমরা কোন কোন খাবার খেতে পারি। কারণ পুষ্টিহীনতার কারণে কিন্তু দেখা দিতে পারে দাঁতের ক্ষয়রোগ।আমারও তাই শরীরের সুস্থতার সাথে সাথে আমাদের দাঁত ও
মাড়ি কিভাবে সুস্থ থাকতে পারে কোন কোন খাবার গ্রহণে আমাদের দাঁত ও মাড়ি মজবুত থাকবে। যেসব খাবার আমাদের দাঁত ও মাড়ি মজবুত রাখে তাদের মধ্যে এক নাম্বার যে খাবারটি সেটি হচ্ছে আঁশযুক্ত খাবার আঁশযুক্ত খাবার আমাদের দাঁত ও মাড়ির উপর পরিষ্কারক হিসেবে কাজ করে থাকে।তখন আমরা আঁশযুক্ত খাবার খায় তখন আমাদের
মুখের ভেতরে লালা নিঃসরণ হয়।

দাঁত মাড়ি সুস্থ বা শক্তিশালী কি করতে হবে
দাঁত মাড়ি সুস্থ বা শক্তিশালী কী করতে হবে

আঁশযুক্ত খাবার গুলো যেমন গম,ভুট্টা,আপেল,শিমের বিচির,ব্রকলি,সবুজ শাক । দুই নাম্বার ক্যালসিয়াম যুক্ত খাবার ক্যালসিয়াম যুক্ত খাবার আমাদের দাঁতকে মজবুত রাখতে সাহায্য করে। এ ক্যালসিয়াম দাঁত ও হাড়ের জন্য খুবই উপকারী। ক্যালসিয়াম যুক্ত খাবার যেমন দুধ,দুধ দিয়ে তৈরি হয় এমন খাবার। পনির,শিমের বিচি এবং কাঁটাযুক্ত ছোট মাছ।

এগুলো তো প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ফসফরাস থাকে।আমরা যে উপাদানটি কথা বলছি ক্যালসিয়ামে খনিজ পদার্থটি দাঁত ও মাড়ির জন্য খুবই গুরুত্বপূর্ণ। যা দাঁতকে মজবুত রাখতে সাহায্য করে। তিন নাম্বার পানি। পানি আমাদের যেমন শরীরের জন্য গুরুত্বপূর্ণ তেমনি কিন্তু আমাদের দাঁত ও মাড়ির জন্য খুবই গুরুত্বপূর্ণ। শুষ্ক মধ্যেখানে লালা নিঃসরণ কম হয় সেই জায়গায় কিন্তু প্যারিস হওয়ার চান্স খুব বেশি থাকে তাই মুখকে আদ্র রাখতে।

তাই প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। দাঁতের মধ্যে আটকে থাকা বিভিন্ন খাদ্যকণা কে ফ্ল্যাট বা পরিষ্কার করে ফেলে পানি। খাদ্যকণা জামাট হওয়ার প্রবণতাকে অনেকাংশে কমিয়ে আনে এবং এনামেল ক্ষয় রোধ করে। একটি গুরুত্বপূর্ণ উপাদান যেটি ভিটামিন আমাদের দাঁত ও মাড়ি মজবুত করতে সাহায্য করে। ভিটামিন এ, ভিটামিন বি,ভিটামিন সি,ভিটামিন ডি, এবং ভিটামিন কে।

যে কোন সবজি মাছ প্রচুর পরিমাণে ভিটামিন এ আছে।ভিটামিন এ আমাদের এনামেল এবং আমাদের মাড়ি কে শক্তিশালী করতে সাহায্য করে।এরপর আসে ভিটামিন-বি ভিটামিন-সি যেসব খাবারে রয়েছে।এগুলো হচ্ছে ডিম মাছ মাংস এবং দু জাতীয় খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। ভিটামিন বি আমাদের মুখের ঘা প্রতিরোধ করে।

তাই আমাদের প্রচুর পরিমাণে ভিটামিন বি যুক্ত খাবার খাওয়া উচিত। এরপর ভিটামিন সি ভিটামিন-সি মূলত অনেক অনেক ফলমূলে থাকে। যেমন আমলকি, পেয়ারা, বাতাবি লেবু, মালটা কমলা, লেবু, টমেটো,কাঁচামরিচে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি’র অভাবে কিন্তু দাঁতের মাড়ি থেকে রক্ত পড়তে পারে। তাই মারি কে শক্তিশালী ও মজবুত রাখতে পারে ভিটামিন সি।

ভিটামিন-ডি যেসব খাবারে রয়েছে সেগুলো হচ্ছে দুধ জাতীয় খাবার মাছের তেল এবং বিশেষ করে সমুদ্রের মাছ এগুলো তো প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে। ভিটামিন ডি দাঁতকে সুস্থ রাখে। ভিটামিন-কে যেসব খাবারে রয়েছে এগুলো হচ্ছে যেমন শাকসবজি, ব্রকলি, লেটুসপাতা,বাঁধাকপি এছাড়া দুধ এবং দুধের তৈরি যেকোনো খাবার কিন্তু ভিটামিন কে রয়েছে এবং আমার ভিটামিন-কে কিন্তু আমাদের রক্ত বাঁধতে সাহায্য করে।

ভিটামিন কে এর অভাবে কিন্তু মাড়ি ফুলে যেতে পারে। তাই মারি কে শক্তিশালী করার জন্য আমাদের ভিটামিন-কে যুক্ত খাবার খাওয়া উচিত।ফ্লোরাইড কন্টেন খাবার অর্থাৎ যেসব খাবারে রয়েছে আমরা জানি আমাদের দাঁত ও মাড়ি মজবুত রাখতে কিন্তু ক্লোরাইড খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। আমরা পেস্ট এর মাধ্যমে কিন্তু ইউজ করে থাকি এ ছাড়া কিছু খাবার রয়েছে যেগুলো থে কিন্তু প্রচুর পরিমাণে
থাকে। যেমন চা, জলপাই, কিসমিস, বাদাম, আঙ্গুরের রস, আমড়ার রস,চিংড়ি, মধু, আপেলের জুস, ভুট্টা, কলা এবং পানিতে কিন্তু প্রচুর পরিমাণে থাকে। এবং সাথে সাথে দাঁতের এনামেল রয়েছে তা কিন্তু শক্তিশালী করতে সাহায্য করে থাকে।

তাই এসব ফ্লোরাইডযুক্ত খাবার আমাদের দাঁত ও মাড়ি কে শক্তিশালী করে। চুইংগাম অবাক হচ্ছে এখন চুইংগাম বলছি সেটি কিন্তু চিনিমুক্ত চুইংগাম এর চিনিমুক্ত চিনিবিহীন চুইংগাম যখন আমরা চিবিয়ে থাকে।তখন কিন্তু আমাদের মুখে প্রচুর পরিমাণে লালা নিঃসরণ করে এবং লালা নিঃসরণ এর কারণে আমাদের দাঁতের ফাঁকে যে খাদ্যকণা আটকে থাকে তা কিন্তু ফ্লাসার বা পরিষ্কার হয়ে যায়।

আমাদের খাবার তালিকায় প্রতিদিন এসব খাবার আমরা রাখতে পারি। এসব খাবার যদি আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় আমরা রাখতে পারি তাহলে কিন্তু আমরা পুষ্টিহীনতায় ভুগবো না এবং সাথে সাথে আমরা মাড়ির দাঁতের রোগ কে কিন্তু প্রতিরোধ করতে পারব।তাই আসুন খাবার তালিকায় আমরা এসব খাবার রাখি এবং সঠিকভাবে দাঁত ও মাড়ির যত্ন নেই।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments