Monday, May 20, 2024
Homeজীবনযাপনফ্রিজে রাখা খাবার কতদিন ভালো থাকে জানা আছে আপনার

ফ্রিজে রাখা খাবার কতদিন ভালো থাকে জানা আছে আপনার

আপনাদের ফ্রিজে রাখা খাবার কতদিন ভালো থাকে জানা আছে আপনার।আপনাদের ফ্রিজে রাখা খাবার কতদিন ভালো থাকে এবং কীভাবে তা থেকে সঠিক পুষ্টি পেতে পারি।

সে সম্পর্কে বলব।দোকান থেকে খাবার কিনছেন সেটার মেয়াদ আছে কিনা সেটা চেক করছেন।কিন্তু চিন্তার কারণ কিন্তু থেকেই যাচ্ছে। চিন্তার বিষয়টি হচ্ছে ফ্রিজে রাখা খাবার গুলো সপ্তাহের পর সপ্তাহ ফ্রিজে খাবার রেখে যে খাবার আমরা খাচ্ছি।

ফ্রিজে রাখা খাবার কতদিন ভালো থাকে জানা আছে আপনার
ফ্রিজে রাখা খাবার কতদিন ভালো থাকে জানা আছে আপনার


সেটা কতটুকু পুষ্টিকর , ফ্রিজে রাখা খাবার গুলো নিয়ে এতদিন যাঁরা ফ্রিজের ওপর নির্ভর ছিলেন তাঁদের জন্য কিন্তু বিষয়টা দুর্ভাবনায় বটে। তাই ফ্রিজে রাখা খাবার আমরা কীভাবে সঠিকভাবে পুষ্টি পাব।সে সম্পর্কে কিছু বিষয় উপরে আমাদের গুরুত্ব দিতে হবে। যেমন ফ্রিজে রাখা খাবার যদি অনেক দিন ফ্রিজে রেখে আমরা খাই, সেটা থেকে ব্যাকটেরিয়া গ্রো করে এবং এই ব্যাকটেরিয়া আমাদের শরীরের ভিতরে ঢুকে আমাদের শরীরের এনজাইমগুলো কে ক্ষতিগ্রস্ত করে।
যার ফলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এ ছাড়া ফ্রিজে যদি আমরা দীর্ঘদিন খাবার রেখে দিই, তাতে এক ধরনের ফাঙ্গাস পড়ে এবং এই ধরনের খাবার খেলে সেটা আমাদের বিভিন্ন অসুখ করে। বিশেষ করে পেটের অসুখ যেমন বমি ডায়রিয়া, পেটের গ্যাস ইত্যাদি। তাই কিছু নির্দিষ্ট খাবারের নিয়মাবলী আমি বলব। প্রথমেই আদর্শ খাবার হিসেবে পরিচিত দুধ নিয়ে আমরা অনেকেই দুধ জ্বাল দিয়ে ফ্রিজে দিনের পর দিন রেখে খাই।

কিন্তু এটা কিন্তু আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। জ্বাল দেওয়া দুধ 48 ঘণ্টার বেশি রেখে খাওয়া উচিত নয়৷ আর যদি খেতেই হয় তাহলে সেটা ডিপ ফ্রিজে রেখে এক সপ্তাহ পর্যন্ত খাওয়া যেতে পারে৷ এর পরে বলবো ডিম সম্পর্কে আমরা অনেকেই সপ্তাহ বা মাসের ডিম কিনে ফ্রিজে রেখে খাই। কিন্তু ডিম যদি আমরা বেশি দিন ফ্রিজে রেখে খাই, সেটা কিন্তু পুষ্টিগুণ হারায় কম তাপমাত্রায় ডিম তিন দিনের বেশি রেখে খাওয়া উচিত নয়।
এরপর আসি রান্না করা খাবার প্রসঙ্গে আমরা যে মাছ মাংস ডাল সবজির রান্না করে ফ্রিজে রেখে খাই সেটা যদি দীর্ঘ। আমরা ফ্রিজে রেখে খাই সেটা কিন্তু পুষ্টিগুণ হারায়। বিশেষ করে এই খাবারগুলো যখন আমরা বারবার জ্বাল দিয়ে গরম করে খাই তখন এই খাবারে থাকা ভিটামিন মিনারেলস এবং অন্যান্য উপাদানগুলো নষ্ট হয়ে যায়। যেমন মাছ বা ডাল বা মাংস। আমরা দুই দিনের বেশি ফ্রিজে রেখে খাওয়া উচিত নয়। আর মাংস যদি খেতেই হয় তাহলে আমরা রান্না করা মাংস এক সপ্তাহ পর্যন্ত রাখতে পারি।
তবে ডাল বা মাছ দুই দিনের বেশি রাখা উচিত নয়। এর পরে আসি ফল এবং ফলের জুস প্রসঙ্গে ফল এবং ফলের জুস। সাথে সাথে খেয়ে ফেলা উচিত। কারণ ফল এবং ফলের জুস সাথে সাথে খেলে আমরা এর পুষ্টিগুণ টা পাব। আর যদি আমরা ফ্রিজে রেখে খাই তাতে এক ধরনের ব্যাকটিরিয়া গ্রো করে যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

সবজি ফ্রিজে আমরা অনেক দিন সবজি রেখে খেতে পারি। যদি কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলি। যেমন আমরা সবজিগুলো বাজার থেকে এনে ধুয়ে তার পর শুকিয়ে সেটা যদি নেটের ব্যাগে করে ফ্রিজে রাখি তাহলে আমরা অনেক দিন রেখে খেতে পারবো।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments